মধ্যপ্রাচ্য এখন খাদের কিনারে: জাতিসংঘ মহাসচিব

মধ্যপ্রাচ্য এখন খাদের কিনারে রয়েছে বলে মন্তব্য করেছেন জাতিসংঘ মহাসচিব আন্তেনিও গুতেরেস। সংস্থাটির নিরাপত্তা পরিষদের এক জরুরি সভার শুরুতে দেয়া ভাষণে গুতেরেস এ মন্তব্য করেন।


সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, স্থানীয় সময় রোববার (১৪ এপ্রিল) বিকেলে ইসরাইলের অনুরোধে ইরানের হামলা নিয়ে  এ সভা শুরু হয়। এতে নিজ নিজ দেশের অবস্থানের পক্ষে বক্তব্য তুলে ধরেন জাতিসংঘে নিযুক্ত ইসরাইল ও ইরানের রাষ্ট্রদূতেরা। 

জরুরি বৈঠকে ইসরাইলে ইরানের হামলার তীব্র নিন্দা জানান জাতিসংঘ মহাসচিব। তিনি বলেন, মধ্যপ্রাচ্য এখন খাদের কিনারে। এছাড়াও শক্তি প্রয়োগ করে প্রতিশোধ নেয়া জাতিসংঘের আইনে নিষিদ্ধ বলেও জানান গুতেরেস।
 
জাতিসংঘ মহাসচিব বলেন,

মধ্যপ্রাচ্যে বিভিন্ন দিকের বড় বড় সামরিক পক্ষগুলো সংঘাতে জড়িয়ে যেতে পারে, এমন যেকোনো পদক্ষেপ উপেক্ষা করা জরুরি। এরইমধ্যে এখানকার বেসামরিক নাগরিকেরা ক্ষতির সম্মুখীন হয়েছেন, তাদের (গাজাবাসী) চরম মূল্য দিতে হচ্ছে। তাই এখনই সময়, সবাইকে যুদ্ধের কিনার থেকে ফিরে আনার।


গুতেরেস বলেন, ইরান-ইসরাইল-গাজা সংঘাত যাতে আবার উসকে না যায়, তা প্রতিরোধে সবার দায়িত্ব রয়েছে। সবাইকে সক্রিয়ভাবে এই দায়িত্বপালনের সঙ্গে যুক্ত হতে হবে।

সভায় জাতিসংঘে নিযুক্ত মার্কিন প্রতিনিধি রবার্ট এ উড বলেন, এরপর ইরান যদি ইসরাইল বা যুক্তরাষ্ট্রের ওপর হামলা চালায় তবে এর জন্য দায়ী থাকবে শুধুমাত্র ইরান নিজেই।
 

ইসরাইলের জাতিসংঘ প্রতিনিধি গিলাদ এরদান তার বক্তব্যে আশা প্রকাশ করে বলেন, জাতিসংঘ ইরানের ওপর বিভিন্ন নিষেধাজ্ঞা আরোপ করবে। এছাড়াও তিনি ইসলামিক বিপ্লবী গার্ড কর্পসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করার দাবিও জানান।

শনিবার স্থানীয় সময় রাতে ইসরাইলে আঘাত হানে ইরানের শত শত ড্রোন ও ক্ষেপণাস্ত্র। সিরিয়ায় থাকা নিজেদের কনস্যুলেটে হামলার প্রতিশোধ নিতে এ হামলা চালায় তেহরান। এই ইস্যুতে বেশ উত্তপ্ত বিশ্ব রাজনীতির অঙ্গন।
 
এই হামলায় তেহরান ব্যপক ক্ষয়ক্ষতির দাবি করলেও ইসরাইলের দক্ষিণাঞ্চলের একটি বিমান ঘাঁটি সামান্য ক্ষতিগ্রস্ত এবং এক শিশু গুরুতর আহত হওয়ার কথা জানিয়েছে তেল আবিব।

 


source:somoytv

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

শিরোপার জন্য আর ৪৫ মিনিটের অপেক্ষা লেভারকুসেনের

রাশিয়ার অস্ত্র–সরঞ্জামে ইরানের প্রতিরক্ষা